অর্থনৈতিক মন্দার কারণে প্রায় ২০ হাজার কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে চলেছে বিশ্বের অন্যতম বড় ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজন। সোমবার (৫ ডিসেম্বর) এক প্রতিবেদনে বলা হয়েছে, টেক জায়ান্ট সংস্থাটি এরই মধ্যে তাদের ডিস্ট্রিবিউশন সেন্টার কর্মী, টেকনিক্যাল কর্মী, করপোরেট এক্সিকিউটিভসহ সব পর্যায়ে ছাঁটাইয়ের পরিকল্পনা করে ফেলেছে। খবর নিউইয়র্কস টাইমস।

এক প্রতিবেদনে সংবাদ মাধ্যমটি জানায়, চলতি সপ্তাহ থেকেই কর্মী ছাঁটাই শুরু করবে প্রতিষ্ঠানটি। বিশ্বের বিভিন্ন দেশের অন্তত ১০ হাজার কর্মীকে চাকরিচ্যুত করবে অ্যামাজন, যা প্রতিষ্ঠানটির মোট কর্মীর ১৩ শতাংশ।

তবে সোমবারের প্রতিবেদনে বলা হয়, গত কয়েক দিন ধরে সংস্থার পরিচালকদের নির্দেশ দেয়া হয়েছে কর্মীদের কাজের ধরন ও পারফরম্যান্সের ওপর নজর রাখতে। এই প্রক্রিয়া আসলে প্রায় ২০ হাজার জন কর্মীকে ছাঁটাই করার প্রচেষ্টার অংশ বলে মনে করা হচ্ছে। এই ২০ হাজার কর্মচারী করপোরেট কর্মীদের প্রায় ৬ শতাংশ। আমাজনের মোট ১.৫ মিলিয়ন কর্মীর প্রায় ১.৩ শতাংশ।

এর মধ্যে রয়েছেন সারা বিশ্বের ডিস্ট্রিবিউশন সেন্টারের কর্মীরা এবং চুক্তিভিত্তিক কর্মীরাও। করপোরেট কর্মীদের বলা হয়েছে, কর্মচারীরা তাদের কোম্পানির চুক্তি অনুসারে ২৪ ঘণ্টার নোটিশ এবং নির্দিষ্ট বেতন পাবেন।